নারীর নোবেলে জয়জয়কার

নারীর নোবেলে জয়জয়কার

সেলিম কামাল: এখন পর্যন্ত (১৯০১-২০২৩) ৬৪ জন নারী মোট ৬৫টি নোবেল পুরস্কার জিতেছেন। এরই মধ্যে ম্যারি কুরি একমাত্র নারী হিসাবে ২ বার নোবেল জিতেছেন। কিন্তু ২০২৩ সালে ব্যতিক্রম আরও আকর্ষণীয়। এবারই প্রথম সর্বোচ্চ সংখ্যায় ৪ জন নারী নোবেল পুরস্কার বিজয়ী হয়েছেন। ইতিহাস গড়া এ সালটি এ কারণেই নারীদের ক্যালেন্ডারে বিশিষ্ট হয়ে রইল।
চলতি বছরে নোবেল পুরস্কারে সম্মানিতদের মধ্যে রয়েছেন পদার্থবিদ্যায় ফরাসি-সুইডিশ বিজ্ঞানী অ্যানি এল. হুইলিয়ার। ইলেকট্রন গতিবিদ্যায় বিশেষ অবদানের জন্য এ পুরস্কার পান তিনি। ফ্রান্সের প্যারিস শহরে ১৯৫৮ সালের ১৬ আগস্ট জন্মগ্রহণ করেন অ্যানি। সুইডেনের লুন্ড ইউনিভার্সিটির অধ্যাপক হিসাবে দীর্ঘদিন ধরে অ্যাটমিক ফিজিক্স বিষয়ে গবেষণা করে আসছেন তিনি। কোভিড-১৯ প্রতিরোধক ভ্যাকসিন আবিষ্কারে অবদান রাখায় চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেয়েছেন হাঙ্গেরিয়ান-আমেরিকান চিকিৎসাবিদ ক্যাটালিন কারিকো। ১৯৫৫ সালের ১৭ জানুয়ারি হাঙ্গেরিতে জন্মগ্রহণ করেন তিনি। আমেরিকার পেনসিলভানিয়া ইউনিভার্সিটিতে দীর্ঘদিন ধরে ইমিউনোলজি বিষয়ে গবেষণা করে আসছেন তিনি।
অন্যদিকে নারীদের শ্রমবাজারের উন্নতিতে অবদান রাখায় অর্থনীতিতে নোবেল জিতেছেন আরেক আমেরিকান নারী ক্লডিয়া ডেল গোলডিন। ১৯৪৬ সালের ১৪ মে আমেরিকার নিউইয়র্কে জন্মগ্রহণ করা এ নারী বর্তমানে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিষয়ে অধ্যাপনা করছেন।
ইরানে নারীদের অধিকার আদায়ে দীর্ঘদিন ধরে লড়াইয়ের স্বীকৃতি হিসাবে শান্তি পুরস্কারে ভূষিত হন নার্গিস মোহম্মদি। ১৯৭২ সালের ২১ এপ্রিল তিনি ইরানের জানজানে জন্মগ্রহণ করেন। স্থানীয় নারীদের অধিকার আদায়ে সংগ্রাম করে ১৯৯৮ সাল থেকে তিনি জেল-জরিমানার শিকার হন।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *