‘ভাষাকে শক্তিশালী করতে সমৃদ্ধ অর্থনীতি গড়তে হবে’

‘ভাষাকে শক্তিশালী করতে সমৃদ্ধ অর্থনীতি গড়তে হবে’

দেওয়ানবাগ ডেস্ক: যে দেশ অর্থনৈতিকভাবে সমৃদ্ধ সেই দেশের ভাষা তত শক্তিশালী। বিশ্বে নিজের ভাষাকে শক্তিশালী করতে প্রথমে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হতে হবে। নিজ ভাষায় পণ্য এবং সেবা ছড়িয়ে দিতে হবে। নিজ ভাষাকে গুরুত্ব দিয়ে এর ব্যবহার পরিধি ও চর্চা বাড়াতে হবে।

গত শনিবার ঢাকায় সিরডাপ মিলনায়তনে সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত ‘আমার ভাষা আমার শক্তি’ শীর্ষক গোলটেবিল আলোচনায় বক্তারা এসব কথা বলেন। বক্তারা জানান, বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠিত করার পেছনে প্রধান নায়ক ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। শুধু একুশে ফেব্রæয়ারি নয়, বহু আগে থেকেই তিনি বাংলা ভাষা প্রতিষ্ঠার জন্য আন্দোলন-সংগ্রাম ও পরিকল্পনা করেছিলেন।

আলোচনাসভায় সভাপতিত্ব করেন সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায়, প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা কবি কামাল আবদুল নাসের চৌধুরী। আরো বক্তব্য দেন শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব রতন সিদ্দিকি, শিক্ষাবিদ ও গবেষক বিশ্বজিত ঘোষ, মহিলা পরিষদের নেত্রী ফরিদা ইয়াসমিন, ডিরেক্টর গিল্ডের সাধারণ সম্পাদক সাইফ আহমেদ ও সাবেক সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সম্প্রীতি বাংলাদেশের সদস্যসচিব অধ্যাপক মামুন আল মাহতাব স্বপ্নীল।

কামাল চৌধুরী বলেন, শুধু পাকিস্তান শাসনামলে নয়, বাংলা ভাষা শত শত বছর নির্যাতনের শিকার হয়েছে। আবার এটি হিন্দু না মুসলমানদের ভাষা, তা নিয়েও ছিল বিতর্ক। মূলত বাংলা ভাষা ছিল সাধারণ মানুষের ভাষা। যা এখনো সাধারণ মানুষের মাঝে বেঁচে আছে। ‘অভিজাত’ শ্রেণির লোকজন বিভিন্ন দাওয়াত কার্ড ইংরেজিতে করে নিজেদের ‘আভিজাত্য’ প্রকাশ করত। সাধারণ মানুষ থেকে নিজেকে আলাদা রাখত।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *