দেশে-বিদেশে নারীর জয়যাত্রা

দেশে-বিদেশে নারীর জয়যাত্রা

নারী ডেস্ক: সমাজে নানা প্রতিবন্ধকতার দেওয়াল ভেঙে চলতি বছরও বিশ্বজুড়ে মাথা তুলে দাঁড়িয়েছেন অনেক নারী। একই সঙ্গে পিছিয়ে পড়া বা প্রান্তিক নারীদের জন্যও তৈরি করেছেন পথ। রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, বিনোদন, প্রশাসন, খেলাধুলাসহ বিভিন্ন ক্ষেত্রে নারীর এ অংশগ্রহণ সমাজ ও সভ্যতার অগ্রগতিতে রেখেছে বিশেষ অবদান।
সায়মা ওয়াজেদ
প্রধানমন্ত্রী তনয়া সায়মা ওয়াজেদ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের পরিচালক নির্বাচিত হয়েছেন চলতি বছর। সদস্য দেশগুলোর ৮-২ ভোটে নির্বাচিত হন তিনি। পাঁচ বছর তিনি এ পদে দায়িত্ব পালন করবেন। সায়মা ওয়াজেদ ২০১৩ সাল থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় মানসিক স্বাস্থ্যের বিশেষজ্ঞ পরামর্শক হিসাবে কাজ করছেন; যার স্বীকৃতিস্বরূপ ২০১৪ সালে ডব্লিউএইচও অ্যাক্সিলেন্স পুরস্কারে ভূষিত করা হয়।
প্রথম চিফ হিট অফিসার
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামের কন্যা বুশরা আফরিন ঢাকা এবং একই সঙ্গে এশিয়ার প্রথম চিফ হিট অফিসার হিসাবে নিয়োগ পেয়েছেন চলতি বছর। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কাজ করা আন্তর্জাতিক প্রতিষ্ঠান অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টার (আর্শট-রকফেলার) ঢাকা উত্তর সিটি এলাকায় জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় বুশরা আফরিনকে নিয়োগ দিয়েছে। ঢাকা ছাড়াও বিশ্বের ৬টি শহরে ‘চিফ হিট অফিসার’ রয়েছেন-যুক্তরাষ্ট্রের মিয়ামি, চিলির সান্তিয়াগো, সিয়েরা লিওনের ফ্রিটাউন, গ্রিসের এথেন্স ও অস্ট্রেলিয়ার মেলবোর্ন।
বেগম রোকেয়া পদক
নারীর অগ্রযাত্রায় বিশেষ অবদান রাখায় চলতি বছর বেগম রোকেয়া পদক পান পাঁচ বিশিষ্ট নারী। নারী শিক্ষায় ঢাকা জেলা থেকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য খালেদা একরাম (মরণোত্তর), নারী অধিকার প্রতিষ্ঠায় রংপুর থেকে ডা. হালিদা হানুম আখতার, নারীর আর্থ-সামাজিক উন্নয়নে নেত্রকোনা থেকে কামরুন্নেছা আশরাফ দিনা (মরণোত্তর), নারী জাগরণে উদ্বুদ্ধকরণে লক্ষ্মীপুর থেকে নিশাত মজুমদার এবং পল্লি উন্নয়নে ঠাকুরগাঁও থেকে রনিতা বালা এ বছর বেগম রোকেয়া পদক পান।
সেঁজুতি সাহা
এ বছর ১০০ এশিয়ান বিজ্ঞানীর মধ্যে আছেন বাংলাদেশের দুজন নারী বিজ্ঞানী। একজন সেঁজুতি সাহা, যিনি বর্তমানে বাংলাদেশ শিশু স্বাস্থ্য গবেষণা ফাউন্ডেশনে কাজ করছেন। এই তরুণ নারী বিজ্ঞানী বিশ্বব্যাপী স্বাস্থ্য গবেষণায় সমতা নিয়ে কাজ করছেন। তার দলই প্রথম দেখান ক্রমানুসারে ঝঅজঝ-ঈড়ঠ-২-এর জিনোম। এছাড়া আবিষ্কার করেন চিকুনগুনিয়া ভাইরাস রক্ত-মস্তিষ্কের বাধা অতিক্রম করতে পারে এবং বাংলাদেশি শিশুদের মেনিনজাইটিস হতে পারে।
গাওসিয়া ওয়াহিদুন্নেছা চৌধুরী
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষক গাওসিয়া ওয়াহিদুন্নেছা চৌধুরী। তিনি বাংলাদেশে জলজ বাস্তুতন্ত্র এবং ঝুঁকিপূর্ণ প্রজাতি সংরক্ষণে তার অবদানের জন্য ২০২২ সালে ঙডঝউ-ঊষংবারবৎ ফাউন্ডেশন পুরস্কার জিতেছিলেন। তিনি দেশের নৌপথে প্লাস্টিক দূষণের ঝুঁকি হ্রাসে গবেষণা করছেন। দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর নারীদের ক্ষমতায়ন করছেন যাতে বাতিল মাছ ধরার জালকে কার্পেটের মতো পণ্যে পরিণত করা যায় ও এর ফলে জলজ বাসস্থান রক্ষা করে মহিলাদের জন্য আয়ের বিকল্প উৎস তৈরি করা যায়।
জান্নাতুল ফেরদৌস আইভী
একজন বাংলাদেশি প্রযোজক, লেখক এবং প্রতিবন্ধী অধিকার কর্মী। ২০২৩ সালে বিবিসির বিশ্বের ১০০ জন নারীর তালিকায় উঠে এসেছে আইভির নাম। অগ্নি দুর্ঘটনা থেকে বেঁচে ফেরা একজন যোদ্ধা, অ্যাক্টিভিস্ট। সেই দুর্ঘটনায় জান্নাতুল ফেরদৌসের শরীরের ৬০ শতাংশ পুড়ে যায়। তিনি ভয়েস অ্যান্ড ভিউজ নামের একটি মানবাধিকার সংস্থার প্রতিষ্ঠাতা। যারা অগ্নিদগ্ধ নারীদের অধিকার নিয়ে কাজ করেন। পরিবার ও বন্ধুদের প্রিয় এ নারী একাধিক শর্টফিল্ম নির্মাণ ও উপন্যাস রচনা করেন।
বছর শেষে ১৫ অগ্নিকন্যা
বছর শেষে চমৎকার এক দৃষ্টান্ত সৃষ্টি করল বাংলাদেশ ফায়ার সার্ভিস। ২০২৩-এর শেষে ফায়ার ফাইটার হিসাবে প্রথমবারের মতো বাংলাদেশ ফায়ার সার্ভিসে যুক্ত হলেন ১৫ নারী। ফায়ার সার্ভিসের সেবা চ্যালেঞ্জিং ও অসীম সাহসিকতার। সবসময় যে কোনো দুর্ঘটনা বা দুর্যোগের জন্য তাদের তৈরি থাকতে হয়। হঠাৎ অগ্নিকাণ্ড বা ভূমিকম্প হতে পারে, যা মোকাবিলা করতে নির্ভীক হতে হয় ফায়ার ফাইটারদের। ২ হাজার ৭০০ প্রার্থী থেকে সব যোগ্যতায় উত্তীর্ণ ১৫ নির্ভীক নারীকে ফায়ার সার্ভিসে ফায়ার ফাইটার হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে, যা ফায়ার সার্ভিসের ইতিহাসে প্রথম হলেও শেষ নয়। অভিনন্দন নির্ভীক এ নারী ফায়ার ফাইটারদের।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *