দেওয়ানবাগ শরীফে পবিত্র ঈদে মিলাদুন্নবি (সা.) উদযাপন

দেওয়ানবাগ শরীফে পবিত্র ঈদে মিলাদুন্নবি (সা.) উদযাপন

বিশেষ প্রতিনিধি: বিপুল উৎসাহ ও উদ্দীপনার সাথে পবিত্র ঈদে মিলাদুন্নবি (সা.) উপলক্ষ্যে রাজধানীর মতিঝিলস্থ বাবে রহমত দেওয়ানবাগ শরীফে মোহাম্মদী ইসলামের নেতৃত্ব প্রদানকারী মহামানব ইমাম প্রফেসর ড. কুদরত এ খোদা (মা. আ.) হুজুরের আহ্বানে গত ২৮শে সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল ৯টা হতে বাদ জোহর পর্যন্ত অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে অনুষ্ঠিত হয় আশেকে রাসুল (সা.) সম্মেলন।


এ সম্মেলনে বিশ্বের শতাধিক দেশের হাজার হাজার আশেকে রাসুলগণ জুম ও ফেসবুকের মাধ্যমে অনলাইন প্ল্যাটফর্মে অংশগ্রহণ করেন। দিনটি উদযাপনের জন্য বাংলাদেশের বিভিন্ন জেলায় অবস্থিত আঞ্চলিক দরবার শরীফ, খানকাহ শরীফ, আশেকে রাসুল মজলিস-সহ বিশ্বের বিভিন্ন দেশে অবস্থিত বিশ্ব আশেকে রাসুল সংস্থা ও খানকাহ শরীফে মিলাদ মাহফিল, কেক কাটা, মিষ্টি বিতরণ এবং পশু জবাই করে তাবারুক বিতরণসহ নানাবিধ কর্মসূচি পালন করা হয়।
সকাল ৯টায় পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। অতঃপর হামদ, নাতে রাসুল (সা.), শানে মোর্শেদ গজল পরিবেশন করা হয়। সম্মেলনে সুধীজন ও ওলামায়ে কেরাম আলোচনা করেন।


সম্মেলনে ঈদে মিলাদুন্নবি (সা.) উদযাপনের গুরুত্ব ও তাৎপর্য বক্তব্য রাখেন মোহাম্মদী ইসলামের নেতৃত্ব প্রদানকারী মহামানব ইমাম প্রফেসর ড. কুদরত এ খোদা (মা. আ.) হুজুর। পরিশেষে তিনি বিশ্ববাসীর শান্তি ও সমৃদ্ধি কামনা করে আখেরি মুনাজাত পরিচালনা করেন।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব ড. পিয়ার মোহাম্মদ, হযরতুল আল্লাম সাব্বির আহমেদ ওসমানী, প্রফেসর ড. মুহাম্মদ নাছির উদ্দীন সোহেল, ড. সৈয়দ মেহেদী হাসান, হযরতুল আল্লাম তরিকুল ইসলাম তারিফ, হযরতুল আল্লাম আমিরুল ইসলাম, হযরতুল আল্লাম ফখরুদ্দীন রাজি, হযরতুল আল্লাম মুফতি রফিকুল ইসলাম, হযরতুল আল্লাম লুৎফর রহমান ফরিদপুরী প্রমুখ।


অনুষ্ঠানে পবিত্র কুরআন তেলাওয়াত করেন আশেকে রাসুল হযরত তরিকুল ইসলাম ও হামদ পরিবেশন করেন আশেকে রাসুল শেখ মো. আবদুল মতিন। এছাড়া নাতে রাসুল ও শানে মোর্শেদ গজল পরিবেশন করেন- আশেকে রাসুল ওয়ালিউল্লাহ মাষ্টার, আশেকে রাসুল মাসুদ রানা ও আশেকে রাসুল ফেরদৌস আলম আদনান।
অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিলেন অধ্যাপক ড. আবদুল মান্নান মিয়া ও আশেকে রাসুল এমরান হোসাইন মাজহারী।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *