দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে ঢাকা

দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে ঢাকা

দেওয়ানবাগ ডেস্ক: বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় সবার ওপরে উঠেছে বাংলাদেশের রাজধানী ঢাকা। শনিবার বেলা ১১টা ২০ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) ঢাকার স্কোর ছিল ২৮০। অর্থাৎ, রাজধানীর বাতাসের মান ‘খুব অস্বাস্থ্যকর’। আগের তিনদিনও ঢাকার বাতাসের মান ‘খুব অস্বাস্থ্যকর’ অবস্থায় ছিল।
এ তালিকায় ঢাকার পরের তিনটি শহর হচ্ছে ভারতের কলকাতা, পাকিস্তানের করাচি এবং ভারতের মুম্বাই। শহর তিনটি যথাক্রমে ২৭৪, ২৩৪ ও ২৩২ একিউআই স্কোর নিয়ে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থান দখল করেছে।
এদিকে একই সময়ে নির্মল বায়ুর শহরের তালিকার শীর্ষে ছিল চীনের শেনইয়াং। এ শহরের একিউআই স্কোর ০। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা দুই শহর হচ্ছে ইতালির রোম ও যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো।
একিউআই স্কোর ১৫১ থেকে ২০০ হলে নগরবাসীর প্রত্যেকের স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে পারে। বিশেষ করে শিশু, বৃদ্ধ ও রোগীরা স্বাস্থ্যঝুঁকিতে পড়তে পারেন। এ স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়।
আর একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসাবে বিবেচনা করা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে। এ স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। আর ৩০১ বা এর বেশি একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসাবে ধরা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।
বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে-বস্তুকণা (পিএম১০ ও পিএম২ দশমিক ৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।
দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায়। যদিও বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *