কণ্ঠ শুনেই ডায়েবেটিস আছে কি না বলে দেবে এআই

কণ্ঠ শুনেই ডায়েবেটিস আছে কি না বলে দেবে এআই

বিজ্ঞান ডেস্ক: ডায়াবেটিস এখন সবচেয়ে বড় স্বাস্থ্যঝুঁকির একটা। ডায়াবেটিস নিয়ন্ত্রণে না থাকলে অন্য কোনো রোগ সারাও কঠিন। তাই হাতের কাছেই চাই ডায়াবেটিস পরীক্ষার সরঞ্জাম। এত দিন ডিজিটাল কিটই ছিল সবচেয়ে বড় ভরসা।
ডায়াবেটিস নির্ণয়প্রক্রিয়া আরো সহজ করতে চলেছে মার্কিন স্বাস্থ্য সংস্থা মায়ো ক্লিনিক। তারা এর জন্য দ্বারস্থ হচ্ছে এআই প্রযুক্তির, যেটা কণ্ঠ শুনেই বলে দিতে পারবে কণ্ঠের মালিকের ডায়াবেটিস আছে কি না।
মায়ো ক্লিনিক এ জন্য একটি এআই অ্যাপ ডেভেলপ করেছে। এই আই ডায়াবেটিক ও নন-ডায়াবেটিক রোগীদের কণ্ঠ আলাদা করে চিনতে পারে।
রোগীদের রেকর্ড করা কণ্ঠ শুনেই বলে দিতে পারে কার ডায়াবেটিস আছে আর কার নেই। এমনকি ডায়াবেটিসের মাত্রা কত সে সম্পর্কেও ধারণা দিতে পারে।
আরো পড়ুন : স্পেসটাইমকে দুমড়েমুচড়ে ফেলছে দানবীয় ব্ল্যাকহোল
নতুন ডেভেলপ করা এই এআই অ্যাপ কতটুক সফল, সেটা পরীক্ষা করার জন্য মাঠ পর্যায়ে গবেষণা করেছেন একদল গবেষক। মায়ো ক্লিনিকের পৃষ্ঠপোষকতায় ভারতের ২৬৭ জন রোগীকে নিয়ে গবেষণা চালানো হয়।
তাদের কণ্ঠ রেকর্ড করা হয় একটি স্মার্টফোন অ্যাপের সাহায্যে। এ জন্য নির্দিষ্ট একটি বাক্য দিনে ছয়বার করে রেকর্ড করা হয়, মোট দুই সপ্তাহ ধরে। এতে ১৮ হাজার ৪৬৪টি রেকর্ড জমা পড়ে। সেই রেকর্ডগুলো বিশ্লেষণ করে অ্যাপটি কণ্ঠের মালিকের টাইপ-২ ডায়াবেটিস আছে কি নেই সেটার পার্থক্য করে। এতে দেখা যায়, খুব সফলভাবে ডায়াবেটিক ও নন-ডায়াবেটিক কণ্ঠ চিহ্নিত করতে পারে।
অ্যাপটি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবে এটি সম্পূর্ণ সফল হলে ডায়াবেটিস নির্ণয় ও নিয়ন্ত্রণ আরো সহজ হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *