আরো জাপানি কম্পানি বিনিয়োগে আগ্রহী

আরো জাপানি কম্পানি বিনিয়োগে আগ্রহী

দেওয়ানবাগ ডেস্ক: বাংলাদেশের অগ্রগতি বিশ্বব্যাপী নজর কেড়েছে, তবে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে বাংলাদেশ সরকারকে ব্যবসায়িক পরিবেশ আরো উন্নত করার অনুরোধ জানিয়েছেন জাপানের অর্থ, বাণিজ্য ও শিল্পবিষয়ক মন্ত্রী ইয়াসুতোশি নিশিমুরা। গত রবিবার ঢাকায় ‘বাংলাদেশ-জাপানের অর্থনৈতিক সম্পর্ক আগামী ৫০ বছরের জন্য : বাংলাদেশের শিল্পের মানোন্নয়ন’ শীর্ষক দিনব্যাপী সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো), বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) যৌথভাবে ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে এই শীর্ষ সম্মেলনের আয়োজন করে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রী ইয়াসুতোশি নিশিমুরা।
বিশেষ অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। সম্মানিত অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
জাপানের অর্থমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের অগ্রগতি বিশ্বব্যাপী নজর কেড়েছে। ৩০০টিরও বেশি জাপানি কম্পানি বাংলাদেশে বিনিয়োগ করেছে, আরো কম্পানি বাংলাদেশে আসতে চায়।
এজন্য বিনিয়োগ পরিবেশ আরো উন্নত করতে হবে এবং শিল্প খাতেও উন্নতি করতে হবে। এর পাশাপাশি প্রযুক্তিগত উন্নয়নে গুরুত্ব দিতে হবে।’
জ্বালানি নিরাপত্তা ও জলবায়ু পরিবর্তনে জাপান বাংলাদেশের সঙ্গে যৌথভাবে কাজ করতে চায় উল্লেখ করে ইয়াসুতোশি নিশিমুরা বলেন, ‘পরবর্তী স্তরের উন্নয়নের জন্য বাংলাদেশের শিল্পোৎপাদন ও তথ্য-প্রযুক্তি খাতের মানোন্নয়নে কাজ করতে হবে।’ তিনি আরো বলেন, ‘বিগত ৫০ বছরের সম্পর্কের আলোকে আমাদের আগামী ৫০ বছরের দিকনির্দেশনা নির্ধারণ করতে হবে।
’আগামীর বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক অংশীদারি চুক্তি (ইপিএ) স্বাক্ষরে আশাবাদ ব্যক্ত করে ঢাকা সফররত এই মন্ত্রী বলেন, ‘এলডিসি তালিকা থেকে বের হওয়ার আগেই ইপিএ চুক্তি হলে এলডিসি থেকে উত্তরণের পর আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে প্রভাব পড়বে না। এখন দুই দেশের মধ্যে বাণিজ্য বাড়ছে, বাংলাদেশে জাপানি বিনিয়োগ বৃদ্ধি পাচ্ছে।’
এ সময় বিশেষ অতিথির বক্তব্যে জাপান বাংলাদেশের মেগাপ্রকল্পে বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এছাড়া ২০৪১ সালের মধ্যে একটি উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট দেশ গড়ার যে লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ, জাপান সরকার এ অগ্রযাত্রায় বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর মাধ্যমে বাংলাদেশের পাশে থাকার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছে বলেও জানান মন্ত্রী।
টিপু মুনশি বলেন, জাপান-বাংলাদেশের বাণিজ্য সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে অর্থনৈতিক অংশীদারি চুক্তির (ইপিএ) কাজ চলমান।
এরই মধ্যে জাপানে এসংক্রান্ত প্রথম রাউন্ড আলোচনা হয়েছে এবং আগামী ২৫ থেকে ২৬ জুলাই ঢাকায় দ্বিতীয় রাউন্ড আলোচনা হবে। খুব শিগগির এই চুক্তি সম্পাদন করার বিষয়ে উভয় দেশ সম্মত হয়েছে।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *