মসজিদে নববিতে প্রতিদিন ৩০ টন সুগন্ধি ব্যবহার

মসজিদে নববিতে প্রতিদিন ৩০ টন সুগন্ধি ব্যবহার

দেওয়ানবাগ ডেস্ক: সৌদি আরবের পবিত্র মসজিদে নববি ইসলামের দ্বিতীয় সম্মানিত স্থান। লক্ষাধিক মুসল্লির ধারণক্ষমতাসম্পন্ন মসজিদটি পরিচ্ছন্ন রাখতে প্রতিদিন ১১৫ টন জীবাণুমুক্ত পদার্থ ব্যবহার করা হয়। এরপর তাতে ৩০ হাজার লিটার (৩০ টন) সুগন্ধি ব্যবহার করা হয়।


মসজিদে নববির পরিচালনা বিভাগের ডেপুটি চিফ ফাওজি আল হুজাইলি বলেন, পবিত্র এই মসজিদ জীবাণুমুক্ত রাখতে প্রতিদিন নানা কর্মসূচি পালিত হয়।
প্রতিদিন এখানে ৩০ টন পর্যন্ত সুগন্ধি ব্যবহৃত হয়। আর মেঝে জীবাণুমুক্ত রাখতে ১১০ টন ব্যবহার করা হয়। তাছাড়া ৬ শতাধিক সরঞ্জাম দিয়ে জীবাণুমুক্তকরণ ও মেঝে পরিষ্কারের কাজ করা হয়। দক্ষ ও প্রশিক্ষিত কর্মীরা এসব কাজ সম্পন্ন করেন।


বিশ্বের অসংখ্য মুসলিম প্রতিদিন ওমরাহ করতে মক্কার পবিত্র মসজিদুল হারামে যান। এর আগে বা পরে তাঁরা পবিত্র মসজিদে নববিতে রওজা শরীফ জিয়ারত করতে মদীনায় আসেন। গত মাসের এক সপ্তাহে অর্ধকোটির বেশি মুসল্লি এ মসজিদে নামাজ পড়েন। করোনা পরবর্তী সর্ববৃহৎ হজের পর গত জুলাই মাসে ওমরাহর চলতি মৌসুম শুরু হয়। এবার এক কোটির বেশি মুসল্লির আগমনের আশা করছে সৌদি আরব।


উল্লেখ্য, আগামী বছরের ১৪ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সেই হিসাবে ১ মার্চ (২০ শাওয়াল) হজের ভিসা ইস্যু শুরু হয়ে ২৯ এপ্রিল শেষ হবে। ৯ মে (১ জিলকদ) থেকে সৌদি আরবে হজযাত্রীদের গমন শুরু হবে। গত বছরের জুনে করোনা পরবর্তীকালের সর্ববৃহৎ হজ অনুষ্ঠিত হয়। এতে ১৮ লাখ ৪৫ হাজার ৪৫ জন অংশ নেন, যার মধ্যে ১৬ লাখ ৬০ হাজার ৯১৫ জন বিদেশি হজযাত্রী।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *