ভাইরাস দিয়ে ক্যান্সারের নতুন চিকিৎসা

ভাইরাস দিয়ে ক্যান্সারের নতুন চিকিৎসা

দেওয়ানবাগ ডেস্ক: ক্যান্সারের নতুন এক ধরনের চিকিৎসায় সফলতা পেয়েছেন যুক্তরাজ্যের চিকিৎসা বিজ্ঞানীরা। একধরনের ভাইরাস ব্যবহার করে দেওয়া চিকিৎসায় একরোগীর ক্যান্সার সম্পূর্ণ নির্মূল হয়েছে। পরীক্ষায় অংশ নেওয়া অন্যরোগীদের টিউমারও কমে ছোট হয়ে গেছে।
নতুন চিকিৎসা পদ্ধতিটির পরীক্ষায় অংশ নিয়েছিল ৪০ জন।

পরীক্ষাটি প্রাথমিক পর্যায়ের। নতুন এ প্রক্রিয়ায় ক্যান্সার আক্রান্ত রোগীর দেহে আরপি ২ নামের একটি ভাইরাস প্রবেশ করানো হয়। ওই ভাইরাসের সংক্রমণের মাধ্যমেই শরীর থেকে ক্ষতিকর কোষ ধ্বংস করে দেওয়া হয়।
আরপি ২ ভাইরাসটি ‘কোল্ড সোর’ বা ‘জ্বরঠোসা’র ভাইরাস হার্পেস সিমপ্লেক্সের দুর্বল রূপ। টিউমার ধ্বংস করার মতো করেই একে তৈরি করেছেন গবেষকরা।
পরীক্ষায় অংশ নেওয়া ৪০ জনের মধ্যে কয়েক ব্যক্তিকে শুধু আরপি ২ ইনজেকশন দেওয়া হয়। অন্যদের আরপি২-এর পাশাপাশি দেওয়া হয় ক্যান্সারের ওষুধ নিভোলুমাব। পরে দেখা যায়, শুধু আরপি ২ দেওয়া ৯ রোগীর তিনজনের টিউমার সংকুচিত হয়েছে। সমন্বিত চিকিৎসা পাওয়া ৩০ জনের মধ্যে সাত জন উপকৃত হয়েছে। এ ফলাফল সম্প্রতি ফ্রান্সের প্যারিসে এক মেডিক্যাল সম্মেলনে তুলে ধরেছেন বিজ্ঞানীরা।

পরীক্ষায় অংশ নিয়েছিলেন পশ্চিম লন্ডনের বাসিন্দা ৩৯ বছর বয়সী কারজিস্টফ ও জকোয়স্কি। ২০১৭ সালে তাঁর মুখের কাছের লালাগ্রন্থিতে ক্যান্সার ধরা পড়ে। প্রচলিত সবচিকিৎসা নেওয়ার পরও থামছিল না ক্যান্সারের বৃদ্ধি। আরপি ২ ইনজেকশনে কাজ হয়েছে। নতুন এ থেরাপিতে অংশ নেওয়া প্রসঙ্গে ওজকোয়স্কি বলেন, ‘আমাকে প্রতি দুই সপ্তাহে একবার করে পাঁচ সপ্তাহ ইনজেকশন দেওয়া হয়। এখন প্রায় দুই বছর ধরে আমি ক্যান্সার মুক্ত।’
সংশ্লিষ্ট বিজ্ঞানীরা জানিয়েছেন, আক্রান্তরোগীর টিউমারে ভাইরাসের ইনজেকশনটি সরাসরি দেওয়া হয়। দুইভাবে ক্যান্সার কোষকে আক্রমণ করে ভাইরাসটি। ক্যান্সারের কোষের ভেতরে ঢুকে তা ধ্বংস করে এবং অন্যদিকে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে সক্রিয় করে।
সংশ্লিষ্ট বিজ্ঞানীরা বলছেন, এখনো এ বিষয়ে বড় ও দীর্ঘ গবেষণার প্রয়োজন রয়েছে। তবে শরীরে ক্যান্সার ব্যাপক হারে ছড়িয়ে পড়া রোগীদের জন্য আগামী দিনে এই ইনজেকশন সুফল বয়ে আনতে পারে বলেই মত তাঁদের।

ভিন্নধারার এ চিকিৎসার সঙ্গে যুক্ত রয়েছে যুক্তরাজ্যের ইনস্টিটিউট অব ক্যান্সার রিসার্চ ও দ্য রয়াল মার্সডেন এনএইচএস ফাউন্ডেশন ট্রাস্ট।
ক্যান্সার রিসার্চ ইউকের গবেষক মারিয়ান বেকার বলেছেন, অনুপ্রেরণা জোগানো এ গবেষণার ফল আগামী দিনে ক্যান্সার চিকিৎসার মোড় ঘুরিয়ে দিতে পারে।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *