বিশ্বব্যাপী বাংলা ভাষার চর্চা বাড়ছে

বিশ্বব্যাপী বাংলা ভাষার চর্চা বাড়ছে

দেওয়ানবাগ ডেস্ক: বিশ্বব্যাপী বাংলা ভাষার চর্চা বাড়ছে। শুধু বাঙালিই নয়, অন্য জাতি-গোষ্ঠীর মানুষও নানা কারণে বিভিন্ন স্থানে বাংলা ভাষার চর্চা করছেন। চার মহাদেশে ৩০টি দেশের শতাধিক বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা, সাহিত্য-সংস্কৃতি নিয়ে গবেষণা হচ্ছে। এরমধ্যে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ভারতের বিশ্ববিদ্যালয়গুলোতে সবচেয়ে বেশি বাংলা চর্চা হয়।
উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী-২৬ কোটি ৫০ লাখ মানুষ বাংলা ভাষায় কথা বলে। তবে গবেষকের মতে, বর্তমানে বিশ্বে প্রায় ৩০ কোটি মানুষ বাংলা ভাষায় কথা বলে। ভাষা ব্যবহারের দিক থেকে বিশ্বে বাংলা ভাষার অবস্থান পঞ্চম।
বিশ্বের নানা প্রান্তে বাঙালিরা ছড়িয়ে আছেন। তারা যেখানেই গেছেন সেখানেই বাংলা ভাষা ছড়িয়ে দিয়েছেন। সম্প্রতি যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে বাংলা ভাষাকে দ্বিতীয় সর্বাধিক প্রচলিত ভাষার মর্যাদা দেওয়া হয়েছে। আর ২০০২ সালে পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিওন বাংলাকে সম্মান জানাতে তাদের সরকারি ভাষার মর্যাদা দিয়েছে। চীন, জাপান, মালয়েশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর, জার্মানি, পোল্যান্ড, রাশিয়া, সুইডেন, ডেনমার্ক, ফ্রান্স, চেক রিপাবলিক, কানাডা, অস্ট্রেলিয়াসহ কয়েকটি দেশের বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সংস্কৃতি নিয়ে গবেষণা হচ্ছে। এসব গবেষণায় বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের গবেষকদের পাশাপাশি বিদেশিরাও যুক্ত।
বিশ্বের অন্তত ছয়টি দেশের রাষ্ট্রীয় বেতারে বাংলা ভাষার ভিন্ন ভিন্ন চ্যানেল রয়েছে। আর ১০টি দেশের রেডিওতে বাংলা ভাষায় আলাদা অনুষ্ঠান সম্প্রচার করা হচ্ছে। যুক্তরাজ্যে ছয়টি ও যুক্তরাষ্ট্রে ১০টি বাংলাদেশি মালিকানাধীন বাংলা ভাষার টেলিভিশন চ্যানেল রয়েছে। বাংলা ভাষায় যুক্তরাজ্য থেকে ১২টি সাপ্তাহিক পত্রিকা প্রকাশিত হয়। ইতালিতে বর্তমানে পাঁচটি বাংলা দৈনিক পত্রিকা এবং রোম ও ভেনিস শহর থেকে তিনটি বাংলা রেডিও স্টেশন পরিচালিত হচ্ছে। এছাড়া ডেনমার্ক, জার্মানি, সুইডেনসহ ইউরোপের আটটি দেশ এবং মধ্যপ্রাচ্যের ছয়টি দেশ থেকে বাংলা ভাষায় মুদ্রিত ও অনলাইন পত্রিকা প্রকাশিত হয়।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *