ঢাবিতে বিশ্ব হিন্দি দিবস পালিত

ঢাবিতে বিশ্ব হিন্দি দিবস পালিত

ঢাবি সংবাদদাতা: ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটে গত ১০ জানুয়ারি বুধবার হিন্দি দিবস পালিত হয়েছে। ঢাকার ভারতীয় হাইকমিশনের সহযোগিতায় আধুনিক ভাষা ইনস্টিটিউট দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচির মধ্যে ছিল মোমবাতি প্রজ্বালন, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভৃতি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে কর্মসূচির উদ্বোধন করেন।


অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বক্তব্য রাখেন। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সাইদুর রহমান, ভারতীয় হাইকমিশনের কর্মকর্তারা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


উপাচার্য অধ্যাপক মাকসুদ কামাল বিশ্ব হিন্দি দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, হিন্দি ভাষা বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি ভাষা। হিন্দি গান ও সিনেমা বিশ্বব্যাপী সমাদৃত।


ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেন, বাংলাদেশ এবং ভারতের মধ্যে দীর্ঘদিন ধরে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। বাংলা এবং হিন্দি ভাষা প্রতিবেশী দুটি দেশের জনগণের মধ্যে মেলবন্ধন রচনা করেছে উল্লেখ করে তিনি বলেন, এ ধরনের কর্মসূচি আয়োজনের মাধ্যমে দু’দেশের এই সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার হবে।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *