জিআই পণ্য পেল শীতলপাটি

জিআই পণ্য পেল শীতলপাটি

দেওয়ানবাগ ডেস্ক: হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁও, ঢাকায় ভৌগোলিক নির্দেশক পণ্য নিবন্ধনের সনদ প্রদান অনুষ্ঠানে ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে ‘বাংলাদেশের শীতলপাটি’ নিবন্ধনের সনদ গ্রহণ করেছেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) পক্ষে বিসিক চেয়ারম্যান মু. মাহবুবর রহমান (গ্রেড-১)। উপস্থিত ছিলেন অখিল রঞ্জন তরফদার, মহাব্যবস্থাপক, বিপণন ও বিসিকের অন্য কর্মকর্তারা। দীর্ঘদিন ধরেই গ্রামবাংলার ঐতিহ্যবাহী শিল্প ‘বাংলাদেশের শীতলপাটি’ সংশ্লিষ্ট উদ্যোক্তাদের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে সহযোগিতা করে আসছে বিসিক। শুধু তাই নয় শীতলপাটিকে ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে নিবন্ধনের জন্য বিসিক, পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্কস অধিদপ্তরের (ডিপিডিটি) সঙ্গেও ঘনিষ্ঠভাবে কাজ করেছে। এও পণ্য হিসেবে স্বীকৃতি আদায়ের নেপথ্যে প্রয়োজনীয় তথ্যাদি সরবরাহ ও জার্নাল প্রকাশসহ যাবতীয় কার্যক্রম সম্পাদনের মাধ্যমে নিরলসভাবে কাজ করেছে বিসিক।
তারই ধারাবাহিকতায় গত ১২ জুলাই বাংলাদেশের শীতলপাটিকে বিসিকের তৃতীয় ভৌগোলিক নির্দেশক পণ্য ও বাংলাদেশের ১২তম ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে নিবন্ধনের সনদ প্রাপ্তির জন্য চেয়ারম্যান, বিসিক, ডিপিডিটি বরাবর আবেদন করেন। ফলস্বরূপ, শিল্পমন্ত্রী ও শিল্প সচিবের হাত থেকে সনদ গ্রহণ করেন তিনি। এই প্রাপ্তি কেবল বিসিকের নয়, এই প্রাপ্তি বাংলাদেশের।
উল্লেখ্য, বাংলাদেশের প্রথম ভৌগোলিক নির্দেশক পণ্য ‘জামদানি’ এর স্বীকৃতি সনদ ২০১৬ সালে ও সপ্তম ভৌগোলিক নির্দেশক পণ্য ‘শতরঞ্জি’ এর স্বীকৃতি সনদ ২০২১ সালে প্রাপ্ত হয় বিসিক।
বিশ্ব মেধাসম্পদ দিবস-২০২৩ উপলক্ষে পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্কস অধিদপ্তর বিকেল ৩টায় হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁও (পদ্মা হল), ঢাকায় Women and IP: Accelerating innovation and creativity শীর্ষক সেমিনার এবং সাম্প্রতিক সময়ে নিবন্ধনকৃত ভৌগোলিক নির্দেশক পণ্য নিবন্ধনের সনদ প্রদান অনুষ্ঠান আয়োজন করে। খোন্দকার মোস্তাফিজুর রহমান এনডিসি, মহাপরিচালক, ডিপিডিটির সভাপতিত্বে শিল্প মন্ত্রণালয়ের মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, এমপি উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির আসন অলংকৃত করেন জাকিয়া সুলতানা, সচিব, শিল্প মন্ত্রণালয়।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *