ছেলের হাতে ক্ষমতা ছাড়লেন ডেনমার্কের রানি

ছেলের হাতে ক্ষমতা ছাড়লেন ডেনমার্কের রানি

দেওয়ানবাগ ডেস্ক: নববর্ষের বার্ষিক ভাষণে সিংহাসন ত্যাগের ঘোষণা দিয়েছেন ডেনমার্কের রানি দ্বিতীয় মার্গরেথা। দীর্ঘ ৫২ বছর সিংহাসনে থাকার পর ১৪ জানুয়ারি পদত্যাগ করছেন তিনি। তাঁর বড় ছেলে যুবরাজ ফ্রেডরিকের হাতে ক্ষমতা তুলে দিতেই এ সিদ্ধান্ত নিয়েছেন।


১৯৭২ সালে ডেনমার্কের সিংহাসনে আরোহণ করেন রানি দ্বিতীয় মার্গরেথা। ২০২২ সালের সেপ্টেম্বরে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তিনিই ইউরোপের সবচেয়ে দীর্ঘকালীন রানি। বর্তমানে রানি মার্গরেথার বয়স ৮৩। ২০২৩ সালের ফেব্রুয়ারিতে তাঁর দেহে সফল অস্ত্রোপচার হয়েছিল।


নববর্ষের বার্ষিক ভাষণে তিনি বলেন, ‘সেই অস্ত্রোপচার ভবিষ্যৎ নিয়ে চিন্তাভাবনা বাড়িয়ে দিয়েছিল, পরবর্তী প্রজন্মের হাতে দায়িত্বভার অর্পণ করার সময় এসে গেছে কি না ভাবনায় ছিলাম। এখন আমি মনস্থির করেছি, এটাই উপযুক্ত সময়। আমার পরমপ্রিয় বাবার স্থলাভিষিক্ত হওয়ার ৫২ বছর পর ২০২৪ সালের ১৪ জানুয়ারি আমি ডেনমার্কের রানির পদ থেকে সরে দাঁড়াব। আমার ছেলে যুবরাজ ফ্রেডরিককে সিংহাসন ছেড়ে দিচ্ছি।’ পরে ডেনমার্কের প্রধানমন্ত্রী মিতে ফ্রেডিরিকসেন এক বিবৃতিতে রানি মার্গরেথার এ সিদ্ধান্তের কথা জানান। তিনি রানিকে তাঁর শাসনামলের জন্য ধন্যবাদ জানান। ডেনমার্কে সংসদীয় শাসনব্যবস্থা চালু রয়েছে। আনুষ্ঠানিক ক্ষমতা নির্বাচিত সরকারের হাতেই ন্যস্ত। সরকারপ্রধান প্রধানমন্ত্রী। রাজ পরিবারের ক্ষমতার চর্চা ঐতিহ্য, দেশের প্রতিনিধিত্ব আর আনুষ্ঠানিকতায় সীমিত। উল্লেখ্য, মার্গরেথার জন্ম ১৯৪০ সালে। কৌশলী ও সৃজনশীল ব্যক্তিত্বর কারণে তিনি দেশটিতে জনপ্রিয় শাসকদের একজন।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *