হঠাৎ সূর্য না উঠলে কী হবে পৃথিবীর?

হঠাৎ সূর্য না উঠলে কী হবে পৃথিবীর?

টেকনোলজি ডেস্ক: সূর্য পৃথিবীর সমস্ত শক্তির উৎস। সূর্যের প্রভাবেই পৃথিবীতে দিন এবং রাত্রি হয়। কেবল পৃথিবীই নয়, আমাদের সৌরজগতের প্রতিটি গ্রহ সূর্যের ওপর নির্ভরশীল। যা সৌরমণ্ডলের প্রতিটি গ্রহকে তাপ এবং আলো সরবরাহ করে। সৌরমণ্ডলের প্রতিটি গ্রহ মহাকর্ষণের টানে সূর্যকে কেন্দ্র করে নিজস্ব কক্ষপথে সূর্যের চারপাশে ঘুরছে। সূর্য না থাকলে মহাকর্ষ একেবারেই বিলীন হয়ে যাবে। ফলে সব গ্রহ-উপগ্রহ কক্ষপথ থেকে ছিটকে ছুটতে থাকবে।


যদি হঠাৎ করে কোনো কারণে সূর্য গায়েব হয়ে যায়, তাহলে গায়েব হওয়ার ৮ মিনিট ১৯ সেকেন্ড পর পৃথিবীবাসী জানতে পারবেন সে কথা! কারণ সূর্য থেকে পৃথিবীতে আলো আসতে এই সময় লাগে। এরপর পৃথিবীতে নেমে আসবে অন্ধকার! পৃথিবীর সমস্ত গাছপালার শ্বসন প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটবে। অক্সিজেন উৎপাদন বন্ধ হয়ে যাবে এবং কার্বন ডাই অক্সাইডের পরিমাণ মারাত্মকভাবে বৃদ্ধি পেতে থাকবে। তবে আশার কথা হচ্ছে, গাছপালা অক্সিজেন উৎপাদন বন্ধ করে দিলেও পৃথিবীতে মজুদ অক্সিজেন মানব সভ্যতাকে আরও ১ হাজার বছর টিকিয়ে রাখতে সক্ষম। সূর্য গায়েব হওয়ার ঘণ্টাখানেক পর থেকেই শুরু হয়ে যাবে আসল তাণ্ডব। প্রথম দিকে ছোটখাটো ভ‚মিকম্প হতে থাকবে। কয়েক ঘণ্টার মধ্যেই পৃথিবীর তাপমাত্রা ক্রমাগত কমতে থাকবে। এক সপ্তাহের মধ্যে পৃথিবীর গড় তাপমাত্রা শূন্য ডিগ্রি সেলসিয়াসে নেমে আসবে এবং পৃথিবীজুড়ে বরফ জমতে শুরু করবে। এক মাসের মধ্যেই পৃথিবীর গড় তাপমাত্রা মাইনাস ৮৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসবে! এত নি¤œ তাপমাত্রায় ফসল উৎপাদন একেবারেই সম্ভব হবে না। ফলে পৃথিবীতে খাদ্যের অভাব মারাত্মক রূপ নিবে। এদিকে খাবার, আলো এবং পানির অভাবে পৃথিবীতে বসবাসকারী অন্যান্য পশুপাখি ধীরে ধীরে মৃত্যুবরণ করবে।


সূর্য গায়েব হওয়ার কয়েক মাসের মধ্যে সমুদ্রের পানি জমে বরফ হয়ে যাবে। ফলে সামুদ্রিক প্রাণীদের কোনো প্রজাতিই এ ঠান্ডা বরফের মধ্যে টিকে থাকতে পারবে না। এত বিশাল প্রাণী জগতের এমন বিপর্যয় সমস্ত প্রাণী জগতের ওপর প্রত্যক্ষভাবে প্রভাব ফেলবে। সূর্য না থাকায় পৃথিবী সূর্যকে প্রদক্ষিণ করা বন্ধ করে দিবে এবং কক্ষপথ ছেড়ে সোজা ভেসে চলতে থাকবে। এই যাত্রাপথে পৃথিবী যে কোনো গ্রহের সঙ্গে ধাক্কা খেয়ে ধ্বংস হয়ে যেতে পারে।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *