রেমিট্যান্সে প্রণোদনা বেড়ে আড়াই শতাংশ

রেমিট্যান্সে প্রণোদনা বেড়ে আড়াই শতাংশ

দেওয়ানবাগ ডেস্ক: নতুন বছরের শুরুতে প্রবাসী বাংলাদেশি কর্মীদের সুখবর দিল সরকার। এখন থেকে বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর বিপরীতে আড়াই শতাংশ নগদ সহায়তা দেয়া হবে। আগে এ প্রণোদনা ছিল ২ শতাংশ। শনিবার অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘জনমানুষের সার্বিক জীবনমান উন্নয়ন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি, মানিলন্ডারিং প্রতিরোধ, কর্মসংস্থান সৃষ্টি এবং বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের গুরুত্ব অপরিসীম।

‘সেই বিবেচনায় বিদেশে কর্মরত বাংলাদেশি শ্রমজীবী মানুষের কষ্টার্জিত বৈদেশিক আয় বৈধ উপায়ে দেশে পাঠানো উৎসাহিত করার লক্ষ্যে রেমিট্যান্স পাঠানোর বিপরীতে প্রণোদনা বা নগদ সহায়তার হার বাড়িয়ে আড়াই শতাংশ করা হয়েছে। বর্ধিত এ হার চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম দিন অর্থাৎ আজ থেকে কার্যকর হবে।’
২০১৯-২০ অর্থবছরে সরকার প্রথমবারের মতো ২ শতাংশ হারে নগদ সহায়তা দেয়ার সিদ্ধান্ত নেয়।
এ নীতিসহায়তার কারণে ২০১৯-২০ অর্থবছরে ব্যাংকিং চ্যানেলে অর্থ পাঠানোর পরিমাণ বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ১ হাজার ৮২০ কোটি ডলার। যা ২০১৮-১৯ অর্থবছরের তুলনায় প্রায় ১৩ শতাংশ বেশি।

এ ছাড়া ২০২০-২১ অর্থবছরে রেমিট্যান্সের পরিমাণ ছিল ২ হাজার ৪৮০ কোটি ডলার, যা ২০১৯-২০ অর্থবছরের তুলনায় প্রায় ৩৬ শতাংশ বেশি।
আর চলতি অর্থবছরে প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) ৮৬০ কোটি ৯২ লাখ ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা।
রেমিট্যান্সে সরকারি প্রণোদনার পরিমাণ বৃদ্ধি প্রবাসী বাংলাদেশি কর্মীদের জন্য প্রধানমন্ত্রীর পক্ষ থেকে নববর্ষের উপহার বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *