বাংলাদেশের বিজ্ঞানীর কৃতিত্ব

বাংলাদেশের বিজ্ঞানীর কৃতিত্ব

দেওয়ানবাগ ডেস্ক: প্লাস্টিক আপসাইক্লিং এবং কার্বন ডাই-অক্সাইড হ্রাসে অসামান্য গবেষণার জন্য সাসটেইনেবিলিটি বিভাগে আইকেমই ২০২৩ গ্লোবাল অ্যাওয়ার্ড জিতে নিয়েছে যুক্তরাজ্যের ন্যাশনাল ইন্টারডিসিপ্লিনারি সেন্টার ফর সার্কুলার কেমিক্যাল ইকোনমি (সার্কুলারকেম)। এই সার্কুলারকেমের অন্যতম সদস্য বাংলাদেশি বিজ্ঞানী মাজহারুল ইসলাম।
যুক্তরাজ্যের বার্মিংহামের হিলটন মেট্রোপোল হোটেলে এক জমকালো অনুষ্ঠানে এ পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। আইকেমই গ্লোবাল অ্যাওয়ার্ডস রাসায়নিক প্রকৌশল ক্ষেত্রে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার হিসাবে পরিচিত। বিশ্বব্যাপী রাসায়নিক, জৈব রাসায়নিক এবং প্রক্রিয়া প্রকৌশলে সম্পৃক্ত ব্যক্তি এবং গবেষণা নির্ভর শিক্ষাপ্রতিষ্ঠানকে সম্মানিত করতে ১৯২২ সাল থেকে একটি প্ল্যাটফর্ম হিসাবে আইকেমই কাজ করছে।
মাজহারুল ইসলাম কার্ডিফ বিশ্ববিদ্যালয়ে জ্যেষ্ঠ গবেষণাবিদ হিসাবে কর্মরত আছেন। তার সরাসরি তত্ত্বাবধানে এই সার্কুলারকেম কেন্দ্র দ্বারা রাসায়নিক উপায়ে প্লাস্টিক পুনর্ব্যবহার প্রক্রিয়া তৈরি হয়।
মাজহারুল ইসলামের গবেষণা দল তাদের উদ্ভাবিত প্রক্রিয়ায় প্লাস্টিককে ভেঙে ছোট উপাদানে রূপান্তর করবে। যা থেকে পুনরায় প্লাস্টিক তৈরি করা যাবে বা প্লাস্টিককে সংশ্লেষিত করে জ্বালানি তেলের মতো দরকারি কার্বনভিত্তিক পণ্যগুলোতে রূপান্তরিত করা যাবে। এটা প্লাস্টিক বর্জ্যরে সঙ্গে সম্পর্কিত সমস্যাগুলো সমাধানের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসাবে প্রশংসিত হয়েছে। এসব প্রচেষ্টা টেকসই অর্থনীতি তৈরিতে উল্লেখযোগ্য অবদান রাখবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়নে স্নাতক এবং স্নাতকোত্তর করা মাজহারুল ইসলাম জার্মানির হ্যানোভার বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করেছেন। এরপর তিনি ইউনিভার্সিটি অব সাউথ অস্ট্রেলিয়া, প্যারিসের ইউনিভার্সিটি অব পিয়ারি অ্যান্ড মারি কিউরি, জার্মানির বন বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাজ্যের বাথ বিশ্ববিদ্যালয়ে গবেষণার কাজ করেছেন।
মাজহারুল ইসলামের গবেষণার মূল বিষয়বস্তু হলো নবায়নযোগ্য জ্বালানি (গ্রিন এনার্জি), লিথিয়াম ব্যাটারি টেকনোলজি, চক্রাকার প্লাস্টিক অর্থনীতি এবং শিল্প-কারখানার কার্বন ডাই-অক্সাইড হ্রাস। এসব বিষয়ের ওপর তার ৬টি বই এবং ৬০টিরও বেশি প্রবন্ধ আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *