দেশে ২১ খাতে বিনিয়োগের সুযোগ

দেশে ২১ খাতে বিনিয়োগের সুযোগ

দেওয়ানবাগ ডেস্ক: ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ফিকি) আয়োজনে দুই দিনব্যাপী ‘ইনভেস্টমেন্ট এক্সপো-২০২৩’ দেশি-বিদেশিদের কাছে সাড়া ফেলেছে। ফিকির সদস্য ও বিভিন্ন সরকারি স্টেকহোল্ডারের পরিচালনায় ৪০টি স্টলের মাধ্যমে এক্সপোটি সাজানো হয়। এই এক্সপো সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকায় দেশি-বিদেশি দর্শনার্থীদের বেশ ভালো উপস্থিতি দেখা গেছে।
ফিকি জানায়, দেশি-বিদেশি অর্থায়নে বাংলাদেশের অর্থনীতি ২০২৬ সালে ৫০০ বিলিয়ন বা ৫০ হাজার কোটি ডলারে দাঁড়াবে। তাই এ দেশের বিকাশমান ২১টি খাতে বিনিয়োগের সুযোগ কাজে লাগাতে সম্ভাব্য বিনিয়োগকারী ও দর্শনার্থীদের মাঝে সচেতনতা তৈরিতে এই বিনিয়োগ মেলা।
গত সোমবার সরেজমিনে এক্সপো ঘুরে দেখা গেছে, কসমেটিকস, পোশাক, ইলেকট্রিক পণ্য, সিরামিকস পণ্য, জ্বালানি পণ্য, শিশুখাদ্য পণ্য, সিমেন্ট, ডিজিটাল ব্যাংকিং সেবাসহ এক্সপোতে বাংলাদেশে উৎপাদিত বিভিন্ন বিদেশি কম্পানির পণ্য নিয়ে অংশ নেয়। দুই দিনব্যাপী এক্সপোটি রাজধানীর র‌্যাডিসন ব্লুর ওয়াটার গার্ডেনে অনুষ্ঠিত হয়। গত রবিবার ফিকির ৬০তম বর্ষপূর্তি ও ইনভেস্টমেন্ট এক্সপোর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এক্সপোতে সিরামিকের বিভিন্ন পণ্য নিয়ে স্টল সাজিয়েছেন বিদেশি কম্পানি আরএকে সিরামিক। প্রতিষ্ঠানটি বাংলাদেশে সিরামিক পণ্য উৎপাদন করে বাংলাদেশে বাজারজাত করার পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানিও করছে। স্টলে কথা হয় আরএকে সিরামিক বাংলাদেশ লিমিটেডের অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (ব্র্যান্ড অ্যান্ড প্রডাক্ট ডেভেলপমেন্ট) মো. আল সাঈদের সঙ্গে।
তিনি বলেন, ‘দর্শনার্থীরা স্টলে এসে আমাদের পণ্যগুলো দেখে যাচ্ছেন।
আবার অনেকে তাঁদের পছন্দের পণ্যগুলোর ছবিও তুলে নিয়ে যাচ্ছেন। বিভিন্ন প্রকল্প ও প্রতিষ্ঠানের লোকজনও পণ্য দেখে যাচ্ছেন। দুই দিনের এই এক্সপোটি আমাদের সিরামিক পণ্য ব্যাপকভাবে দেশি-বিদেশিদের কাছে পরিচিতি বাড়াতে সহায়ক হবে।’
রঙের পণ্য নিয়ে পসরা সাজিয়েছেন বার্জার পেইন্ট। কম্পানিটির স্টলে দর্শনার্থীরা তাঁদের পছন্দের রং দেখছেন। বার্জার পেইন্ট বাংলাদেশ লিমিটেডের ট্যারিটরি ম্যানেজার (করপোরেট সেলস) রাবাত হোসেন বলেন, ‘বার্জার পেইন্টের নতুন বিভিন্ন পণ্য দেশি-বিদেশিদের সামনে তুলে ধরেছি। আমাদের পণ্য ব্যবহার করে গ্রাহকরা কী ধরনের বাড়তি সুবিধা পাবেন তা দর্শনার্থীদের কাছে তুলে ধরেছি। দর্শনার্থীরা চাইলেও নিজেই রং দিয়ে বোর্ডে নিজের মতো করে রং করে দেখতে পারছেন। যার কারণে অনেক দর্শনার্থী আগ্রহ দেখিয়ে রং করছেন।’
ব্যতিক্রমী এক প্রদর্শনীর মাধ্যমে স্টল সাজিয়েছে সিমেন্ট কম্পানি লাফার্জ হোলসিম। প্রতিষ্ঠানটি স্টলে তাদের পণ্যের চেয়ে পরিবেশ রক্ষায় গুরুত্ব দিয়েছে। তাই পুরো স্টলটি সাজানো হয়েছে বিভিন্ন গাছ দিয়ে সবুজের সমারোহে। এমনকি প্রত্যেক দর্শনার্থীকে একটি করে গাছ উপহার হিসেবে দিচ্ছে তারা।
প্রতিষ্ঠানটির হেড অব মার্কেটিং সৈয়দ গোলাম দস্তগীর বলেন, ‘অন্যদের চেয়ে ব্যতিক্রমীভাবে স্টল সাজানোর কারণে আমাদের স্টলে প্রচুর দেশি-বিদেশি দর্শনার্থী আসছেন। ২০৪০ সালের মধ্যে শূন্য কার্বন নির্গমন নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে লাফার্জ হোলসিম।’
এদিকে ফিকির ৬০তম বর্ষপূর্তি ও ইনভেস্টমেন্ট এক্সপোর দ্বিতীয় দিন বিকেল সাড়ে ৩টায় বাংলাদেশে ব্যবসাবান্ধব বিদেশি বিনিয়োগের বর্তমান পরিবেশ ও ২০৪১ সালের মধ্যে কিভাবে ব্যবসাবান্ধব বিদেশি বিনিয়োগের পরিবেশ বাড়ানো যায় সেই বিষয়ে প্যানেল সেমিনার অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *