করোনার চেয়েও সাত গুণ ভয়ংকর, মৃত্যু হতে পারে ৫ কোটি মানুষের

করোনার চেয়েও সাত গুণ ভয়ংকর, মৃত্যু হতে পারে ৫ কোটি মানুষের

দেওয়ানবাগ ডেস্ক: করোনা ভাইরাসের বিদায়ে অনেকেই হয়তো স্বস্তি পেয়েছেন। কিন্তু সামনে আরও ভয়ংকর দিন আসছে বলে এক ব্রিটিশ বিশেষজ্ঞ জানিয়েছেন। কারণ একটি ভয়ংকর রোগ আসছে। এর নাম ‘ডিজিজ এক্স’। এটা খুবই বিপজ্জনক। করোনা ভাইরাসের চেয়েও সাত গুণ ভয়ংকর। এতে প্রায় ৫ কোটি মানুষের মৃত্যু হতে পারে। এমনটাই দাবি করেছেন ব্রিটেনের ভ্যাকসিন টাস্ক ফোর্সের প্রধান ডেম কেট বিংহাম।
ব্রিটিশ সংবাদ মাধ্যম ডেইলি মেইলকে দেওয়া সাক্ষাৎকারে ডেম কেট বিংহাম জানিয়েছেন, কোভিডের চেয়ে সাত গুণ বেশি শক্তিশালী ‘ডিজিজ এক্স’। স্বাভাবিকভাবে অনেক বেশি মারাত্মকও বটে। ফলে করোনার পর সম্ভাব্য মহামারির আকার নিতে চলেছে এই ‘ডিজিজ এক্স’ই। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতিমধ্যেই এ বিষয়ে সতর্ক করে বলেছে, সামনেই আসছে এই মারণব্যাধি। শুধু তাই নয়। বিংহামের পর্যবেক্ষণ অনুযায়ী, এই ভাইরাসটি নতুন নয়। আগে থেকেই পরিবেশে এর অস্তিত্ব ছিল। তবে প্রতিনিয়ত মিউটেট করায় এর শক্তিও বেড়েছে।
এই ভাইরাস ঠিক কতটা বিধ্বংসী, তা বোঝাতে গিয়ে ১৯১৮-১৯-এর ফ্লু মহামারির প্রসঙ্গ টেনেছেন ব্রিটেনের এই বিশেষজ্ঞ। ফ্লুতে মারা গিয়েছিল ৫ কোটিরও বেশি মানুষ। বিংহাম বলছেন, পরিবেশেই আছে এমন অনেক ভাইরাসের মধ্যে যে কোনো একটি এমন মারণ রূপ ধারণ করতে পারে। কারণ প্রতিটি ভাইরাসই মিউটেট করে চলেছে। তবে সবগুলো বিপজ্জনক নয়। কয়েকটি নিয়েই চিন্তা। তিনি জানিয়েছেন, বর্তমানে তারা ২৫টি ভাইরাস পরিবারের গতিবিধি পরীক্ষা করছেন। এদের প্রতিটিতে হাজার হাজার পৃথক পৃথক ভাইরাস রয়েছে। যে কোনো একটি থেকে পরবর্তী মহামারির সূচনা হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, করোনায় মৃতের সংখ্যা ৭০ লাখ ছাড়িয়েছে।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *