ইউরোপে বেড়েছে পোশাক রপ্তানি কমেছে যুক্তরাষ্ট্রে

ইউরোপে বেড়েছে পোশাক রপ্তানি কমেছে যুক্তরাষ্ট্রে

দেওয়ানবাগ ডেস্ক: গত চার মাসে (জুলাই-অক্টোবর) ইউরোপিয়ান ইউনিয়নে (ইইউ) বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানি ৪ শতাংশ বেড়েছে। এই সময়ে যুক্তরাজ্যেও রপ্তানি বেড়েছে সাড়ে ১৪ শতাংশ। এমনকি নতুন বাজারেও বেড়েছে ১৭ শতাংশ। কিন্তু এই সময়ে যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি কমেছে ৩ শতাংশ। কানাডাতেও কমেছে দেড় শতাংশ। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, চলতি অর্থবছরের (২০২৩-২৪) প্রথম চার মাসে ইইউ দেশগুলোতে পোশাক রপ্তানি ৭ দশমিক শূন্য ৬ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ৯৯ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। ইপিবির তথ্য বলছেÑ স্পেন, ফ্রান্স, নেদারল্যান্ডস ও ইতালিতে রপ্তানিতে যথাক্রমে ১৮ দশমিক ০৭ শতাংশ, ২ দশমিক ৫৬ শতাংশ, ১২ দশমিক ৭৩ শতাংশ এবং ৯ দশমিক ৮৮ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। একই সময়ে যুক্তরাজ্যে ১৪ দশমিক ৬৩ শতাংশ বেড়ে ১ দশমিক ৮ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। তবে জার্মানিতে আগের বছরের চেয়ে ১১ দশমিক ৪৯ শতাংশ কমে এই বছর রপ্তানি হয়েছে ১ দশমিক ৮১ বিলিয়ন ডলার।
অপরদিকে এই সময় যুক্তরাষ্ট্রে ৩ দশমিক শূন্য ৫ শতাংশ কমে ২ দশমিক ৫৭ বিলিয়ন ডলারের পোশাক রপ্তানি হয়েছে এবং কানাডায় রপ্তানি ১ দশমিক ৫৩ শতাংশ কমে ৪৬২ দশমিক ৮৬ মিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। যুক্তরাষ্ট্র ও কানাডায় রপ্তানি কমলেও চলতি
২০২৩-২৪ অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) সামগ্রিকভাবে তৈরি পোশাক রপ্তানি ইতিবাচক ধারায় আছে। এ ক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে প্রায় ৬ শতাংশ।
বিদায়ী ২০২২-২৩ অর্থবছরে ৪ হাজার ৬৯৯ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়। সেই সময় প্রবৃদ্ধি ছিল ১০ দশমিক ২৭ শতাংশ। চলতি অর্থবছরের প্রথম চার মাসে ১ হাজার ৪৭৮ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে। এই রপ্তানি গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৫ দশমিক ৯৫ শতাংশ বেশি। গত অর্থবছরের প্রথম চার মাসে ১ হাজার ৩৯৫ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছিল।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *