ডলার কেনাবেচার অতিরিক্ত মুনাফা কৃষিখাতে ব্যয়ের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

ডলার কেনাবেচার অতিরিক্ত মুনাফা কৃষিখাতে ব্যয়ের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

কৃষি সংবাদদাতা: সাম্প্রতিক সময়ে ডলারের মূল্যবৃদ্ধির সুযোগে অতিরিক্ত মূল্যে ডলার বিক্রি করে বাজার অস্থিতিশীল করা ১২টি ব্যাংককে অতিরিক্ত মুনাফা করা ৫০০ কোটি টাকা কৃষিখাতে খরচ করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক গত ২৫ অক্টোবর, মঙ্গলবার এক চিঠির মাধ্যমে ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) এই নির্দেশনা প্রদান করেছে।
ব্যাংকগুলোকে দেওয়া নির্দেশনায় বলা হয়েছে, বৈদেশিক বাণিজ্য লেনদেন থেকে অর্জিত মুনাফার অর্ধেক বাবদ সিএসআর তহবিলে সংরক্ষিত টাকার ওপর আয়কর পরিশোধ করতে হবে। বাকি টাকা কৃষি খাতের উৎপাদন বৃদ্ধি, কৃষি যন্ত্রপাতি কেনা, কৃষিজাত পণ্য প্রক্রিয়াকরণ শিল্প এবং কৃষি খাতের উন্নয়নে নতুন পদ্ধতি উদ্ভাবন ও উৎপাদন বাড়ানোর জন্য গবেষণায় ব্যবহার করতে হবে।

চিঠিতে আরো বলা হয়, ব্যাংকের নিজ বিবেচনায় আগামী এক বছরের মধ্যে এই অর্থ নির্দেশিত চারটি খাতের প্রতিটিতে ব্যবহার করতে হবে। একটি বা দুটি খাতে সম্পূর্ণ অর্থ ব্যবহার করা যাবে না। এ টাকা ব্যবহারের অগ্রগতি ত্রৈমাসিক ভিত্তিতে কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগে (ডিভিশন-২) জানাতে হবে।
নির্দেশনাপ্রাপ্ত ব্যাংকগুলো হলো স্ট্যান্ডার্ড চার্টার্ড, এইচএসবিসি, ব্র্যাক, সিটি, ডাচবাংলা, প্রাইম, সাউথইস্ট, এনসিসি, মার্কেন্টাইল, ব্যাংক এশিয়া, ইউসিবি এবং ঢাকা ব্যাংক। এর আগে গত ৮ আগস্ট বাংলাদেশ ব্যাংক স্ট্যান্ডার্ড চার্টার্ড, ব্র্যাক, দি সিটি, সাউথইস্ট, ডাচ্বাংলা ও প্রাইম ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধানকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার নির্দেশ দেয়। গত ১৮ আগস্ট কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয় এসব ব্যাংকের এমডিদের। ৭ সেপ্টেম্বর আরও ৬ ব্যাংককে কারণ দর্শানোর নোটিশ দেয় কেন্দ্রীয় ব্যাংক। বর্তমানে ৬টি ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধান নিজ নিজ কাজে ফিরেছেন।

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *