পদার্থে নোবেল পেয়েছেন তিন কোয়ান্টাম বিজ্ঞানী

পদার্থে নোবেল পেয়েছেন তিন কোয়ান্টাম বিজ্ঞানী

দেওয়ানবাগ ডেস্ক: পদার্থবিদ্যায় এবারের নোবেল পুরস্কার বিজয়ী হয়েছেন যেৌথভাবে ফ্রান্সের আঁলা আসপেক্ট, যুক্তরাষ্টের জন এফ ক্লজার ও অস্টিয়ার অ‍্যান্টন জেলিঙ্গার। কোয়ান্টাম মেকানিকস নিয়ে গুর“ত্বপূর্ণ গবেষণার জন্য এই স্বীকৃতি পেয়েছেন তাঁরা। পদার্থবিজ্ঞানের যে শাখা পকৃতিকে এর ক্ষুদতম মাত্রায় ব্যাখ্যা করে তা-ই কোয়ান্টাম মেকানিকস।

নতুন পজন্মের শক্তিশালী কিম্পউটার ও যোগাযোগ সরঞ্জাম তৈরিতে এই ত্রয়ীর গবেষণা গুর“ত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা করা হচ্ছে। ওই কিম্পউটার ও যোগাযোগ সরঞ্জাম হ্যাক করা সম্ভব হবে না।

মঙ্গলবার বাংলাদেশ সময় বিকেল পৌনে ৪টায় সুইডেনের স্টকহোমে বিজয়ীদের নাম ঘোষণা করে রয়াল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস।

নোবেল কমিটি পুরস্কার ঘোষণা করে জানিয়েছে, ‘ইনট্যাঙ্গেলড কোয়ান্টাম স্টেট’ ব্যবহার করে যুগান্তকারী পরীক্ষা চালিয়েছেন এই তিন বিজ্ঞানী। তাঁদের পরীক্ষায় দেখা গেছে, দুটি মৌলিক কণা বিচ্ছিন্ন হয়ে বহুদূরে গেলেও একটি কণার মতো কাজ করে। এই ফলাফলের ওপর ভিত্তি করে নতুন পযুক্তির দ্বার উন্মোচন হবে।

২০২১ সালেও পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছিলেন তিনজন। তাঁরা হলেন জাপানি আবহাওয়াবিদ সুকুরো মানাবে, জার্মানির পদার্থবিজ্ঞানী ক্লাউস হাসেলমান এবং ইতালীয় পদার্থবিদ জর্জিও পারিসি। বৈশ্বিক উষ্ণতার পূর্বাভাস দেওয়া এবং জটিল ভৌত ব্যবস্থা সম্পর্কে বিজ্ঞানীদের বোঝাপড়ার বিষয়ে যুগান্তকারী অবদানের জন্য তাঁরা এ পুরস্কারে ভূষিত হয়েছিলেন।

১৯৪৭ সালে ফ্রান্সে জন্মগহণ করেন আঁলা আসপেক্ট। প্যারিস-সুদ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি লাভ করেন ১৯৮৩ সালে। বর্তমানে তিনি ইউনিভার্সিটি প্যারিস-স্যাক্লে এবং ইকোল পলিটেকনিকের অধ্যাপক হিসেবে কর্মরত।

জন এফ ক্লজার ১৯৪২ সালে যুক্তরাষ্টের ক্যালিফোর্নিয়ার প্যাসাডেনায় জন্মগহণ করেন। তিনি ১৯৬৯ সালে নিউ ইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি লাভ করেন। বর্তমানে তিনি যুক্তরাষ্টের জে এফ ক্লজার অ‍্যান্ড অ‍্যাসোসিয়েটে গবেষক হিসেবে কর্মরত।

অ‍্যান্টন জেলিঙ্গার ১৯৪৫ সালে অস্টিয়ার রিড ইম ইনক্রেইসে জন্মগহণ করেন। তিনি ভিয়েনা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭১ সালে পিএইচডি লাভ করেন। বর্তমানে জেলিঙ্গার এই বিশ্ববিদ্যালয়েই অধ্যাপনায় নিয়োজিত।

আজ বুধবার বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে স্টকহোম থেকে ঘোষিত হবে রসায়নে নোবেল বিজয়ীর নাম।

আগামী ১০ ডিসেম্বর নোবেল পুরস্কারের জনক সুইডিশ বিজ্ঞানী ও শিল্পপতি আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে স্টকহোম ও অসলোতে অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে সব বিজয়ীর হাতে পইজমানি হিসেবে এক কোটি সুইডিশ ক্রোনারের চেক, মানপত্র ও স্বর্ণপদক দেওয়া হবে।

যুক্তরাষ্টের স্থানীয় সময় রাত ২টা ৫৪ মিনিটে ফোন পেয়ে ঘুম ভাঙে জন এফ ক্লজারের। পুরস্কারের খবর জেনে উচ্ছ্‌বাস পকাশ করে তিনি বলেন, ‘আমি খুব খুশি’। আরো দুজন পুরস্কার পেয়েছেন জানতে পেরে ক্লজার জানতে চান বাকিরা কে কে। অন্য দুজনের নাম শুনে তিনি খুশি হয়েছিলেন।   ক্লজার বলেন, ‘আমি এর আগেও বেশ কয়েকবার মনোনীত হয়েছি, তবে এবারই জিতলাম। ’

editor

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *